Sunday, 2 February 2014

তাজিমী সিজদা প্রসঙ্গ

 সিজদা দুই প্রকারঃ যথা
(১) সিজদায়ে তায়াব্বুদী। আল্লাহ ছাড়া কাউকে ইলাহ বা ইলাহ এর অংশ বা বন্দু মনে করে (ইবাদতের নিয়তে যদি সিজদা করা হয়) তখন তাকে সিজদায়ে তায়াব্বুদী বলা হয়। 
 (২) সিজদায়ে তাহিয়া কোন ব্যাক্তি বা বস্তকে বন্দু ও নৈকট্য প্রাপ্ত মনে করে তার সম্মানার্থে (ইবাদতের উদ্দেশ্য নয়) সিজদা করা কে সিজদায়ে তাহিয়া বা তাজিমী বলা হয়। আলা হযরত রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু আল্লাহ ব্যতীত অন্য কারো জন্য সিজদায়ে ইবাদত করাকে শিরক ও কুফরী এবং সিজদায়ে তাজিমী করাকে হারাম বলেছেন। উল্লেখ্য যে, আলা হযরত (রা)ঐ সব মানুষের জন্য সিজদা করাকে হারাম বলেছেন যাদের হুশ ঠিক আছে। তবে যদি কোন আশেক প্রিয় নবীর দরবারে গিয়ে অথবা অন্য কোন অলী বুযুর্গদের মাজারে গিয়ে ছাহেবে মাজারের সাথে দীদার লাভ করে তাহলে তার জন্য ঐ সময় সিজদা করা শুধু জায়েজ নয় বরং খুব উত্তর যেমন আলা হযরত (রাঃ)বলেনঃ "বে খোদী মে সিজদা দর ইয়া তাওয়াফ জু কিয়া আচ্ছা কিয়া ফের তুজকো কিয়া"। অর্থাত্‍, বে খোদী অবস্হায় যে আশেক রওজা পাকে সিজদা অথবা তাওয়াফ করল যে করল সে খুব ভাল করল অতঃপর হে নিন্দুক বাতেল তোমার কি হল। আলা হযরতের উক্ত বাণী দ্বারা স্পষ্ট হয়ে গেল যে বে খোদী অবস্হায় সিজদায়ে তাজিমী জায়েজ। বে খোদী অবস্হা ব্যতীত আল্লাহ ছাড়া অন্য কোথাও সিজদা করা জায়েজ নেই।
(দেখুন আলা হযরতের জীবন ও কারামত পৃ ১৪৩)।

No comments:

Post a Comment